অনলাইনে ই-নামজারি


বিস্তারিত জেনে নেন।

ক্রয়/ওয়ারিশ / দলিল মূলে জমি / ফ্ল্যাটের ই-নামজারি / খারিজ এর আবেদন করতে যা লাগবেঃ

  • ক্রয় মুলে হলে ক্রয় দলিল।
  • ওয়ারিশ হলে ওয়ারিশ সনদপত্র,
  • পূর্ব মালিকের নামে খতিয়ানের ফটোকপি
  • ভূমি উন্নয়ন কর পরিশোধ এর রশিদ বা হোল্ডিং নাম্বার
  • এনআইডি ও মোবাইল নাম্বার।
ই-নামজারি আবেদন নিস্পত্তির ধাপসমূহ ধাপ প্রক্রিয়া কাজের বর্ণনা গড় সময় (কর্ম দিবস)
১. ভূমি অফিসে আবেদন জমাঃ
আবেদনকারি অনলাইনে আবেদন ফি ও নোটিশ জারি ফি একত্রে ৭০/- টাকা পরিশোধসহ আবেদন সাবমিট করলে আবেদনটি স্বয়ংক্রিয়ভাবেই ভূমি অফিসে জমা হয়ে যায় এবং ২-৩ কার্যদিবসের মধ্যে স্বয়ংক্রিয়ভাবে টাকা জমার রশিদ তৈরি হয়ে আবেদনে প্রদত্ত মোবাইল নম্বরে রসিদ নম্বর SMS এর মাধ্যমে চলে যায়।
০ দিন
২. ভূমি অফিসে প্রথম আদেশঃ
আবেদন অনলাইনে জমা হলে সহকারি কমিশনার (ভূমি) আবেদনে প্রদত্ত তথ্যের সঠিকতা যাচাইয়ের জন্য ইউনিয়ন ভূমি অফিসে তদন্তের আদেশ প্রদান করেন।
২দিন
৩. ইউনিয়ন ভূমি অফিসের প্রতিবেদনঃ
ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তা (তহসীলদার) আবেদনের সকল তথ্য যাচাই করেন । সকল তথ্য ঠিক থাকলে প্রস্তাবপত্র, খসড়া খতিয়ান প্রস্তুত নতুবা তথ্যের অমিল থাকলে প্রতিবেদন তৈরি করে সহকারি কমিশনার (ভূমি)’র কাছে প্রেরণ করেন।
৯দিন
৪. ভূমি অফিসে ২য় আদেশঃ
ইউনিয়ন ভূমি অফিস থেকে তদন্ত প্রতিবেদন প্রাপ্তি শুনানির তারিখ নির্ধারণ
ইউনিয়ন ভূমি অফিস থেকে তদন্ত প্রতিবেদন , প্রস্তাবপত্র, খসড়া খতিয়ান পাওয়ার পরে সহকারি কমিশনার (ভূমি) ''সার্ভেয়ার/ কানুনগোর প্রতিবেদন ও শুনানির জন্য তারিখ ধার্য্য করে আদেশ'' দিয়ে থাকেন। তখন নাগরিক SMS এর মাধ্যমে শুনানির তারিখ জানতে পারেন ।
৪দিন
৫. ভূমি অফিসে ৩য় আদেশঃ
আবেদনের শুনানি গ্রহণ ও সিদ্ধান্ত আবেদনকারি ও বিবাদীদের উপস্থিতিতে শুনানি গ্রহণ, ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তার প্রস্তাব, সার্ভেয়ার/কানুনগো’র প্রতিবেদন এবং কাগজপত্র পর্যালোচনা করে সহকারি কমিশনার (ভূমি) সিদ্ধান্ত দিয়ে থাকেন। আবেদন মঞ্জুর হলে নামজারি খতিয়ান প্রস্তুতের জন্য অফিস সহকারিকে প্রেরণ করেন এবং নামঞ্জুর হইলে আবেদনকারি SMS এর মাধ্যমে জানতে পারেন বা সাইটে গিয়ে কি কারনে নামঞ্জুর হয়েছে সেটার বিস্তারিত জানতে পারেন।
১১দিন
৬.মঞ্জুরের আদেশ হতে খতিয়ান চূড়ান্তঃ
সহকারি কমিশনার (ভূমি) আবেদন মঞ্জুর করলে অফিস সহকারি নামজারি খতিয়ান প্রস্তুত করেন। নামজারি খতিয়ান প্রস্তুত হয়ে গেলে আবেদনকারি মোবাইলে SMS এর মাধ্যমে জানতে পারেন এবং DCR ফি ১১০০ টাকার পরিশোধ করার সুযোগ পান।
৩দিন
৭. কিউআর কোডযুক্ত (Quick Response Code) অনলাইন খতিয়ানঃ
অনলাইনে ডিসিআর (DCR) ফী ১,১০০ টাকা পরিশোধ করলে অনলাইনেই চালান প্রক্রিয়া শুরু হবে। স্বয়ংক্রিয়ভাবে চালান পরিশোধিত হলে আবেদন ট্র্যাকিং করে খতিয়ান প্রিন্ট এবং ডিসিআর প্রিন্ট কপিটি পাবেন।


অনলাইনে ই-নামজারি ওয়েবসাইট লিঙ্ক 

অনলাইনে নতুন নিয়ম অনুযায়ী নামজারি করার পদ্ধতি।




যোগাযোগঃ 16122   |   Facebook   |   Message 

Post a Comment

Previous Post Next Post