PROF. DR. GOBINDA CHANDRA DAS এলার্জি ও এ্যাজমা বিশেষজ্ঞ

PROF. DR. GOBINDA CHANDRA DAS, Allergy, Shaheed Suhrwardi Hospital, The Allergy & Asthma Center, এলার্জি ও এ্যাজমা অধ্যাপক ডাঃ গোবিন্দ চন্দ্র দাস

Name: PROF. DR. GOBINDA CHANDRA DAS
Allergy & Asthma Specialist
MBBS, DCH, MCPS (Spain) Fellow, Indian College of Allergy & Applied Immunology Member, American College of Allergy, Asthma & Immunology

Department       : Allergy
Speciality          : Allergy, Asthma & Immunology Specialist
Designation      :  Ex-Professor & Head of Shaheed Suhrwardi Hospital
Hospital Name  : Shaheed Suhrwardi Hospital
Chamber           :  The Allergy & Asthma Center 

সেবা সমূহঃ

        এলার্জি টেস্ট
        → স্কিন প্রিক টেস্ট
        → স্পেসিফিক এলার্জেন ফর প্যানেল টেস্ট
        → প্যাচ টেস্ট
        পালমোনারী ফাংশন টেস্ট
        এলার্জি ভ্যাকসিন (ইমুনোথেরাপী)

 

—ঃ এলার্জি ও এ্যাজমা রোগীদের জন্য নিয়মাবলী ঃ—

(এলার্জি ও এ্যাজমা কোন কঠিন রোগ নয় একটু মনোযোগী হলেই এটি নিয়ন্ত্রনে রেখে সম্পূর্ণ সুস্থ থাকা সম্ভব)

  1. নিজে ধূমপান করবেন না (সাদাপাতা, জর্দা ও গুল) এবং ধূমপানরত ব্যক্তিদের কাছ থেকে যথাসম্ভব দূরে থাকুন।
  2.  সর্বদা ধূলা বালি থেকে দূরে থাকার চেষ্টা করবেন।
  3. নিজে কখনো বাড়ি-ঘর পরিস্কার বা ঝাড়ু দিবেন না। যদি কখনো দিতে হয় তখন মাস্ক, রুমাল, তোয়ালে বা গামছা দিয়ে নাক-মুখ বেঁধে নিবেন। অন্য কেউ ঘর ঝাড়ু বা পরিস্কার করার সময় অন্য ঘরে থাকুন এবং ঐ ঘরে প্রায় ১০-১৫ মিনিট যাওয়া আসা পরিহার করুন।
  4. ঘরে কার্পেট ব্যবহার করবেন না। শয়ন কক্ষে খুব বেশী মালামাল রাখবেন না। ঘরের সম্ভাব্য সব কিছু ঢেকে রাখবেন যাতে ধূলা-বালি কম উড়ে।
  5. নিজে কার্পেট, বিছানা, কাঁথা-কম্বল ও মশারি ঝাড়বেন না। ২-৩ দিন পর পর ধোয়া চাদর ও সপ্তাহে এক বার ধোয়া মশারি ব্যবহার করবেন।
  6. পুরাতন / বাক্সবন্দী জামা-কাপড় ব্যবহার করবেন না। ব্যবহার করার পূর্বে ধুয়ে ইস্ত্রী করে বা রোদে ভাল করে শুকিয়ে ব্যবহার করবেন।
  7. শীতে পুরাতন শীত বস্ত্র ধুয়ে ভাল করে রোদে শুকিয়ে ব্যবহার করবেন। পুরাতন লেপ-কাঁথা, কম্বল ব্যবহারের আগে ৩-৪ দিন রোদে ভাল করে শুকিয়ে ব্যবহার করবেন।
  8. রোদ পাওয়া না গেলে ব্যবহারের আগে হেয়ার ড্রায়ার দিয়ে গরম করে ব্যবহার করবেন।
  9. তোষক / মেট্রেস, বালিশে মাইট প্রুফ কভার / রেক্সিনের কভার ব্যবহার করবেন। তার উপর মোটা সুতি কাপড়ের কভার ব্যবহার করবেন।
  10. বাড়ি ও অফিসের পুরাতন বই-খাতা, ফাইল পত্র, টিভি, ফ্রিজ, সিলিং পাখা, আলমারির উপর জমে থাকা ধূলা-বালি এবং এসির ফিল্টার প্রতি সপ্তাহে অন্য কাউকে দিয়ে
  11. পরিস্কার করে নিবেন। বাড়িতে ছারপোকা, ইঁদুর, তেলাপোকা, মশা-মাছি ও মাকড়সার ঝুলজাল যেন না থাকে লক্ষ্য রাখবেন।
  12. বাড়ির দেয়ালে রং / চুনকাম / মেরামত হলে বা ফার্নিচারে বার্নিশ করালে অন্তত এক সপ্তাহ সেই বাড়িতে থাকবেন না। বাড়িতে বা বাড়ির আশে পাশে যেন স্যাঁতস্যাঁতে না থাকে সেদিকে লক্ষ্য রাখবেন।
  13. ঘামে ভেজা বা বৃষ্টিতে ভেজা জামা-কাপড় গায়ে রাখবেন না। যথাশীঘ্র পাল্টে নিবেন। সম্ভব হলে পরিস্কার পানি দিয়ে স্নান করে ভেজা চুল ভাল করে শুকিয়ে নেবেন। আর ভেজা কাপড় না ধুয়ে ব্যবহার করবেন না।
  14. বর্ষা কালে পিভিসি জুতা ব্যবহার করবেন। শীতে গরম পানি দিয়ে গোসল করবেন। ঠান্ডা আবহাওয়ায় যাবেন না। শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষে ঘন ঘন আসা যাওয়া করবেন না।
  15. শীতে মোটা শীতবস্ত্র, মাফলার / কানটুপি ব্যবহার করবেন।
  16. রান্না করার সময় ঝাঁঝালো ঘ্রাণ করে তখন নাকে-মুখে গামছা বা তোয়ালে চেপে রাখবেন। ধূপ, আগর বাতি, মশার কয়েল / স্প্রে, আতর ও উগ্র-সুগন্ধি ব্যবহার
  17. করবেন না এবং ঝাঁঝালো গন্ধ ও দুর্গন্ধের কাছে থাকবেন না। মোটর গাড়ী বা যানবাহনের ধোঁয়া ও মিল কারখানার ধোঁয়া থেকে দূরে থাকবেন ।
  18. বাড়িতে ফুলের গাছ লাগাবেন না। ঘাসের উপর বসে থাকা বা ঘাস ও গাছের পরিচর্যা করবেন না। বাড়িতে হাঁস-মুরগী, কবুতর, গরু, ছাগল, কুকুর-বিড়াল বা অন্য কোন পোষাপ্রাণী যেন না থাকে। থাকলে এগুলোর সাথে মেলামেশা, লালন-পালন বা পরিচর্যা করবেন না।
  19. শ্বাসকষ্টের রোগীরা কখনো একসাথে পেট ভরে খাবেন না। পরিমানে অল্প অল্প করে বারে বারে খাবেন। আইস-ক্রিম, ঠান্ডা পানি/ পানীয় পান করবেন না। সবসময় অল্প গরম পানি পান করুন।
  20. এলার্জি টেষ্ট করার পর এলার্জি দ্রব্যাদি পরিহার করতে হবে। (পরীক্ষার বাহিরেও যদি কোন এলার্জেন / খাবারে সমস্যা হয়।)
  21. যদি কখনো শ্বাসকষ্ট বোধ হয় বা এলার্জির মাত্রা বেড়ে যায়, ভয় পাবেন না। আপনার ব্যক্তিগত ডাক্তার বা নিকটস্থ কোন ডাক্তারের পরামর্শ নিন।
  22. ঋতু বদলের সময় বা দূরপাল্লার যাত্রা / কোথাও বেড়াতে গেলে, যাবার আগে প্রয়োজনীয় ওষুধ সঙ্গে রাখবেন এবং নাকে মাস্ক ব্যবহার করবেন। প্রয়োজনে ঐ এলাকার স্বাস্থ্য কেন্দ্রের বা কোন ক্লিনিকের ফোন নম্বর সংগ্রহে রাখবেন।
  23. সর্বদা ভয় ও চিন্তামুক্ত থাকবেন। কখনো কোনো কারনে উত্তেজিত হবেন না এবং হতাশাগ্রস্থ হয়ে ভেঙ্গে পরবেন না। সকল বন্ধু বান্ধব ও আত্মীয়-স্বজনের সাথে যথারীতি মেলামেশা ও আনন্দ উল্লাস করবেন।
  24. আপনার ডাক্তারের দেয়া সকল ওষুধ সঠিক সময়ে নিয়মিত খাবেন, যতদিন বলা হয়। ডাক্তারের দেয়া সব নিয়মাবলী / পরামর্শ যথা সম্ভব মেনে চলুন, সুস্থ থাকুন।

—ঃ এ্যাজমা রোগীদের জন্য ব্যায়ামঃ—

  • গভীরভাবে নাক দিয়ে শ্বাস নিতে নিতে হাত উপরে উঠান এবং পুরো শ্বাস নাক দিয়ে ছাড়তে ছাড়তে হাত নামান। এভাবে ৫ থেকে ১০ মিনিট করবেন - দিনে ২ বার সকাল বিকাল খালি পেটে।
  • প্রথমে স্বাভাবিক শ্বাস নিন। বুড়ো আঙ্গুলে ডান নাক বন্ধ করে বাম নাক দিয়ে শ্বাস নিন। এরপর ডান নাক খোলা রেখে বাম নাক মধ্যমা আঙ্গুলে বন্ধ করুন এবং ডান নাক দিয়ে শ্বাস ছাড়ুন এবং নিন। এরপর আবার ডান নাক বুড়ো আঙ্গুলে বন্ধ করে বাম নাক দিয়ে শ্বাস ছাড়ুন এবং নিন। এভাবে কমপক্ষে ১০ মিনিট করবেন। দিনে ২ বার সকাল বিকাল খালি পেটে।
  • স্বাস্থ্যকর হার্ট, ফুসফুসের জন্য আপন বায়ু মুদ্রা (প্রথম আঙ্গুল দিয়ে দ্বিতীয় আঙ্গুলকে চাপ দিয়ে তৃতীয় ও চতুর্থ আঙ্গুল প্রথম আঙ্গুলের মাথায় স্পর্শ করতে হবে) মনে মনে সবুজ রঙ কল্পনা ও গভীর শ্বাস গ্রহণ করুন। প্রতিদিন দুইবার ১০ মিনিট করে করতে হবে।

    লেখাঃ অধ্যাপক ডাঃ গোবিন্দ চন্দ্র দাস।


Address:   House 43/R, 5/C, Panthapath, Dhaka.
(3rd Floor, Skytouch Rajkush, 43R/5C, West Panthapath Opposite to SEL Centre &  Adjacent to Samorita Hospital)

লেভেল-৩,স্কাইটাচ রাজকুষ, ৪৩ আর/৫সি পশ্চিম পান্থপথ, ঢাকা।
(৩য় তলায়, সেল সেন্টারের বিপরীতে ও শমরিতা হাসপাতালের পাশে)
মোবাইল: ০১৭২১৮৬৮৬০৬, ০১৯২১৮৪৯৬৯৯
সিরিয়ালের জন্য: সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত

রোগী দেখার সময়ঃ
শনিবার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত ও রবি - বুধবার বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত
বৃহস্পতি ও শুক্রবার বন্ধ
অনলাইনে হোয়াটস অ্যাপের মাধ্যমে ভিডিও কলে রোগী দেখা হয়।

স্যারের কাছে ওয়েবসাইটের রেফার বলে ডিসকাউন্ট নিতে পারেন।

Consulting Hours: 
Saturday 10am to 1pm and Sunday - Wednesday 5pm to 8pm
Closed Thursday and Friday
Patients are seen online through video calls through WhatsApp.

Mobile: 01721868606    |    01921849699  |  Facebook 

LOCATION MAP


Post a Comment

Previous Post Next Post