Al Mamun Hossen Blog

Graphic Designer | Web Developer | Opentype font Developer I am at any time very happy because my country's name is Bangladesh. I am an Emotional, Optimist, Challenging, Simple man, I always try my best to keep the good character, I love my Parents, My Motherland Bangladesh. I'm Working at Reem Group as Computer IT Solution & Ekushey as an Artwork Graphics Designer Opentype font Developer

Recent

Post Top Ad

Your Ad Spot

Thursday, February 6, 2014

ফাইল বা ফোল্ডারে পাসওয়ার্ড দিয়ে নিরাপত্তা নিশ্চিত করুন সফটওয়্যার ছাড়াই!

বিভিন্ন ফাইল বা ফোল্ডারের নিরাপত্তার জন্য ব্যক্তিগত কিংবা অফিসের কম্পিউটারে অনেকেই পাসওয়ার্ড দিয়ে রাখেন। এজন্য বিভিন্ন থার্ড পার্টি সফটওয়্যার ব্যবহার করতে দেখা যায় যার বেশিরভাগই ফ্রি নয়। অপরদিকে এগুলো ব্যবহার করাও বেশ ঝামেলার ও ব্যয়বহুল। আবার কিছু কিছু সফটওয়্যারের মাঝে নিরপত্তা ত্রুটিও দেখা যায় ফলে অনেকসময় সফটওয়্যারগুলো নিরপত্তা দেয়ার বদলে উল্টো নিরাপত্তা বিঘ্নিত করার ঘটনাও কম শোনা যায় না।


এমন যদি হত কোন সফটওয়্যার ছাড়াই সবকিছু পাসওয়ার্ড দিয়ে রাখা যেত তাহলে বেশ ভালই হত। আর এমনই একটি পদ্ধতি বের করেছেন আদনান ভাই। প্রথমেই বলে নিচ্ছি এই পোস্টের তথ্যগুলো আমি আদনান ভাইয়ের কাছ থেকেই জেনেছি এবং এখানে ব্যবহৃত কোডটাও তারই লেখা। এজন্য আদনান হোসেইন ভাইকে কৃতজ্ঞতা জানাই। তবে তার সাথে বর্তমানে যোগাযোগ না থাকায় তার অনুমতি ছাড়াই পদ্ধতিটা শেয়ার করলাম। আমি মনে করি প্রযুক্তি ও এর জ্ঞান সবার জন্যই উন্মুক্ত। তাছাড়া এর পেছনে কোন ব্যবসায়িক উদ্দেশ্যও নেই এবং তিনি নিজেই এই টেক্সট ফাইলটি ফাইল শেয়ারিং সাইটে আপলোড করে দিয়েছিলেন। আশা করি তিনি না বলতেন না। তাই পদ্ধতিটি এখানে শেয়ার করছি।
এজন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন:
১। প্রথমে এখান থেকে এই .txt ফাইলটি ডাউনলোড করুন।
1
২। এবার  ফাইলটি নোটপ্যাড দিয়ে ওপেন করে  type your password here লেখা জায়গাটাতে এই লেখাটি মুছে আপনার কাঙ্খিত পাসওয়ার্ডটি লিখুন।== চিহ্নটির পর কোন স্পেস দেবেননা। == চিহ্নটার সাথেই পাসওয়ার্ডটি লিখতে হবে এবং goto লেখাটার আগে একটা স্পেস দিতে হবে।
৩। এবার নোটপ্যাডের উপরে বামপাশের ফাইলে যেয়ে Save As দিন এবং আপনার পছন্দ মত যেকোন নাম দিয়ে নামের শেষে .bat (উদাহরন: folderlock.bat) লিখে সেভ করুন, অর্থাৎ .bat এক্সটেনশনে সেভ করুন।
2
৪। এবার এখান থেকে .bat থেকে .exe তে কনভার্ট করার সফটওয়্যারটি ডাউনলোড করে নিন। .bat থেকে .exe তে কনভার্ট না করলে কিছু কিছু ক্ষেত্রে নিরাপত্তা ত্রুটি দেখা যায়। অনেকসময় .bat ফাইলটি এডিট করা যায় এবং পাসওয়ার্ডও প্রকাশ হয়ে যাবার ঝুকি থাকে। তাই কনভার্ট করে নিলে আর কোন প্রকার ঝুকি থাকেনা। এরপর কনভার্টারটি চালু করুন এবং Batch File এর জায়গায় আপনার ফাইলটি সিলেক্ট করুন। Visibility অপশনটিতে অবশ্যই Visible Application দিতে হবে, চাইলে আপনি বাড়তি নিরপিত্তার জন্য Encryption অপশনটিতে Encrypt the program এ টিক চিহ্ন দিয়ে এখানেও একটা পাসওয়ার্ড দিয়ে দিতে পারেন। অ্যাপ্লিকেশনটা প্রতিবার চালু হবার সময়ই এই পাসওয়ার্ডটি এন্টার করতে হবে। সব হয়ে গেলে Compile দিন। দেখবেন .exe এক্সটেনশনের একটি অ্যাপ্লিকেশন তৈরি হয়েছে।
12
৫। এবার .exe ফাইলটি যেখানে সেভ করেছেন সেখানে যান এবং ফাইলটিতে ডাবল ক্লিক করুন। ডাবল ক্লিক করার সাথে সাথে সেখানেই Locker নামের একটি ফোল্ডার তৈরি হবে। আর যদি Encryption অপশনে কোন পাসওয়ার্ড দিয়ে থকেন তবে ডাবল ক্লিক করার পর পাসওয়ার্ড চাইলে চালু করার জন্য ঐ পাসওয়ার্ডটি দিতে হবে।
11
৬। এখন ফোল্ডারটি ওপেন করুন এবং যেসব ফাইল বা ফোল্ডার লক করতে চান সেগুলো এই Locker ফোল্ডারে ট্রান্সফার করে নিন। সব ফাইল ট্রান্সফার করা হয়ে গেলে ফোল্ডারটি বন্ধ করুন।
৭। এবার আপনার সেভ করা .exe ফাইলটিতে আবার ডাবল ক্লিক করুন, পাসওয়ার্ড চাইলে কনভার্টারের Encryption পাসওয়ার্ডটি দিন এবং Command উইন্ডোতে Y প্রেস করে Enter দিন। দেখবেন ফোল্ডারটি গায়েব হয়ে গেছে। আর চিন্তার কিছু নেই, কম্পিউটারের Folder Option থেকে Show hidden files, folders and drives দিলেও এই ফোল্ডারটি কখনোই দেখা যাবেনা। এটা সবসময়ই গায়েব থাকবে ।
4
৭। এবার ফোল্ডারটি ফিরে পেতে হলে আবার ফাইলটিতে ডাবল ক্লিক করুন, অ্যাপ্লিকেশন স্টার্টের সময় পাসওয়ার্ড চাইলে কনভার্টারে দেয়া Encryption পাসওয়ার্ড দিন এবং পরবর্তিতে কমান্ড উইন্ডোতে পাসওয়ার্ড চাইলে একেবারে শুরুতে নোটপ্যাডে আপনার লেখা পাসওয়ার্ডটি টাইপ করে Enter দিন। দেখবেন ফোল্ডারটি আবার চলে এসেছে।
5
এভাবে যেকোন ফাইলই পাসওয়ার্ড দিয়ে লুকিয়ে রাখতে পারেন কোন থার্ড পার্টি সফটওয়্যার ছাড়াই।

1 comment:

Post Top Ad

Your Ad Spot